OrdinaryITPostAd

রক্তে প্লাটিলেট বাড়াবে যে সব খাবার

বর্তমানে আমাদের দেশে ডেঙ্গু রোগটি খুবই মারাত্মক আকার ধারণ করেছে । প্রতিদিনই ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে বহু মানুষ মারা যাচ্ছে । আমরা অনেকেই এটা জানি যে ডেঙ্গু রোগ হলে প্লাটিলেট কমে যায় । আর প্লাটিলেট কমার কারণে রোগী দ্রুত মারা যায় । তাই রক্তে প্লাটিলেট বাড়াবে যেসব খাবার সে সম্পর্কে আমাদের সবার জানা প্রয়োজন । আজকে আমরা আমাদের এই পোস্টে যেসব খাবার রক্তে প্লাটিলেট বাড়াবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি ।
রক্তে প্লাটিলেট  বাড়াবে যে সব খাবার
ডেঙ্গু জ্বরের ভয়াবহতা সম্পর্কে প্রতিদিনই আমরা পত্র পত্রিকায় এবং টেলিভিশনের খবরের মাধ্যমে জানতে পারছি । ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রোগী মারা যাওয়ার খবর আমরা পাচ্ছি ।

পেজ সূচিপত্র ঃ রক্তে প্লাটিলেট  বাড়াবে যে সব খাবার

ভূমিকা

বর্ষাকাল বা বৃষ্টিপাতের এই মৌসুমে মশার উপদ্রব যেমন বাড়ে সাথে সাথে বাড়ে ডেঙ্গু জ্বর । । মূলত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে রোগীর প্লাটিলেট কমে যায় । প্লাতিলেট কমে যাওয়ার কারণে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয় । দ্রুত প্লাটিলেট  বৃদ্ধি করা না গেলে রোগী একসময় মারা যায় । তাই যেসব খাবার রক্তে প্লাটিলেট বাড়ায় সে সম্পর্কে জানা অত্যন্ত জরুরী । যেসব খাবার রক্তে প্লাটিলেট বাড়ায় সে বিষয়ে জানতে আমাদের পোস্ট পড়ুন ।

প্লাটিলেট কি

মানুষের শরীরে তিন ধরনের রক্ত কণিকা রয়েছে । যার মধ্যে একটি হল এই প্লাটিলেট বা অনুচক্রিকা । প্লাটিলেট এর অন্যতম কাজ হল রক্তজমাট বাঁধতে সহায়তা করা এছাড়াও আমাদের শরীরে কোথাও কেটে গেলে দ্রুত রক্তপাত বন্ধ করতে প্লাটিলেট সহায়তা করে । তাই প্লাটিলেট আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান ।

রক্তে প্লাটিলেট কমে যাওয়ার কারণ

একজন সুস্থ স্বাভাবিক মানুষের রক্তে প্লাটিলেটের মাত্রা ১৫০০০০-৪৫০০০০ । রক্তে প্লাটিলেট কমে যাওয়ার অন্যতম দুটি কারণ হলো প্লাটিলেট নষ্ট হয়ে যাওয়া এবং নতুন করে যথেষ্ট পরিমাণ প্লাটিলেট রক্তে উৎপন্ন না হয় । এছাড়া আরো বেশ কিছু কারণে প্লাটিলেট কমে যেতে পারে যেমন হিমোগ্লোবিন কমে যাওয়া, লোহিত রক্তকণিকা কমে যাওয়া, ঔষধের প্রতিক্রিয়া, কেমোথেরাপি, মাত্রা অতিরিক্ত মদ পান, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া সহ আরো অন্যান্য কারণে রক্তে প্লাটিলেট কমে যেতে পারে ।

প্লাটিলেট কমার লক্ষণ সমূহ

রক্তের প্লাটিলেট কমে যাওয়ার বেশ কিছু লক্ষণ রয়েছে যেগুলো দেখলে বোঝা যায় যে রক্তের প্লাটিলেট কমে গেছে । নিচে রক্তের প্লাটিলেট কমার লক্ষণ সমূহ সম্পর্কে জানুন ।
  • দাঁতের মাড়ি এবং নাক দিয়ে রক্ত আসতে পারে ।
  • শরীর অতিরিক্ত ক্লান্ত অনুভব হবে ।
  • শরীর কোথাও কেটে গেলে সহজে রক্তপাত বন্ধ না হওয়া ।
  • প্রস্রাব পায়খানার সাথে রক্ত আসতে পারে ।
  • সারা শরীরে লাল লাল র‍্যাশ উঠতে পারে ।
  • মেয়েদের মাসিকের সময় অতিরিক্ত রক্তপাত হতে পারে ।

রক্তে প্লাটিলেট বাড়াবে যেসব খাবার

বেশ কিছু খাবার এবং ফলমূল যা খেলে রক্তে প্লাটিলেট বাড়ে । যেসব খাবার নিয়মিত খেলে রক্তের প্লাটিলেট বাড়ে সে সম্পর্কে নিচে আলোচনা করা হলো ঃ

পাকা পেঁপে ঃ পাকা পেঁপেতে থাকা এন্টিঅক্সিডেন্ট রক্তের প্লাটিলেট বাড়াতে সাহায্য করে । তাই পাকা পেঁপে এমনি অথবা জুস করে খেতে পারেন ।
পেপে পাতার রস ঃ পেটে পাতার রস রক্তে অনুচক্রিকা বাড়াতে সহায়তা করে । তাই পেঁপে পাতা বেটে রস করে খেতে পারেন ।
ব্রুকলি ঃ ব্রুকলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে, আর এই ভিটামিন কে রক্তে প্লাটিলেট বাড়াতে সাহায্য করে । তাই রক্তে প্লাটিলেট বাড়াতে ব্রুকলি খান ।

পালং শাক ঃ পালং শাক আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রক্তের প্লাটিলেট বাড়িয়ে থাকে ।
ডাবের পানি ঃ ডাবের পানিতে রয়েছে খনিজ যা রক্তে প্লাটিলেট বাড়াতে সহায়তা করে ।

আমলকি ঃ আমলকি ভিটামিন সি এবং এন্টিঅক্সিডেন্টে এর অন্যতম উৎস আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রক্তে প্লাটিলেট বাড়ায় ।

মিষ্টি কুমড়া ও মিষ্টি কুমড়ার বীজ ঃ মিষ্টি কুমড়া এবং মিষ্টি কুমড়ার বীজ এ রয়েছে ভিটামিন এ যা রক্তে প্লাটিলেট বাড়াতে সাহায্য করে । তাই নিয়মিত মিষ্টি কুমড়া ও মিষ্টি কুমড়ার বীজ খান ।

বেদানা ঃ বেদানাতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন । আর আমরাই তো অনেকেই জানি যে আয়রন আমাদের রক্তে প্লাটিলেট বাড়িয়ে থাকে । এছাড়াও বেদানাতে অনেক পুষ্টি উপাদান রয়েছে যা আমাদেরকে সুস্থ থাকতে সহায়তা করে ।

কমলা ঃ কমলাতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে যা প্লাটিলেট বাড়াতে সাহায্য করে । এটাই প্রতিদিন কমলা খান ।

লেবু ঃ লেবু ভিটামিন সি এর অন্যতম উৎস । তাই প্লাটিলেট বাড়াতে নিয়মিত লেবু শরবত পান করুন । এছাড়াও ভাতের সাথে লেবু খেতে পারেন । লেবু খাবারের স্বাদ বাড়িয়ে থাকে । চা এর সাথে লেবু খেতে পারেন ।

অ্যালোভেরা ঃ অ্যালোভেরা জুস করে খেলে রক্তে প্লাটিলেট বাড়ে । তাই অ্যালোভেরা নিয়মিত জুস করে খেতে পারেন ।

আমাদের কথা

সুস্থ থাকতে হলে সচেতনতা সবার আগে জরুরী । আমরা একটু সচেতন থাকলে অনেক রোগ বালাই থেকে বেঁচে থাকতে পারি । আশা করি আপনি আমাদের পোস্টটি পড়ে অনেক কিছু জানতে পেরেছেন । আরও অনেক নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪