OrdinaryITPostAd

রোবট কিভাবে মানুষের জীবন সহজ করে

 রোবট বিজ্ঞানের এক বিস্ময়কর আবিষ্কার । বর্তমানে উন্নত দেশগুলোতে অনেক কাজেই রোবটকে ব্যবহার করা হয় । সম্প্রতি আমাদের দেশের বিজ্ঞানীরাও রোবট তৈরি করতে সক্ষম হয়েছে । আজকে আমরা এই আর্টিকেলটি পরে জানতে পারবো রোবট কি , বিভিন্ন ক্ষেত্রে রোবটের ব্যবহার,রোবট কিভাবে মানুষের জীবন সহজ করে, রোবটের কিছু সুবিধা  এবং অসুবিধা 

রোবট কিভাবে মানুষের জীবন সহজ করে

 মানুষ  আজকে বিজ্ঞানের  উৎকর্ষতার চরম শিখরে অবস্থান করছে। মানুষ তার পরিশ্রম ও নিরলস প্রচেষ্টার মাধ্যমে রোবটের মত যন্ত্র আবিষ্কার করতে পেরেছে। যার কারনে আজকে মানুষের জীবন অনেক সহজ হয়ে গিয়েছে। 

পোস্ট সূচিপত্র : রোবট কিভাবে মানুষের জীবন সহজ করে 

ভূমিকা

বর্তমান বিশ্ব, বিজ্ঞানময় বিশ্ব।  বিজ্ঞানের বিভিন্ন আবিষ্কার আমাদের জীবনকে করেছে সহজ, আরামদায়ক। যেসব আবিষ্কার আমাদের জীবনকে সহজ করেছে রোবট তার মধ্যে অন্যতম।  মানুষের কাজের বিভিন্ন ক্ষেত্রে রোবটের ব্যবহার কাজকে করেছে ঝুঁকিমুক্ত, দিয়েছে নিরাপত্তা, করেছে আরামদায়ক। রোবট বিষয়ক এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি অনেক কিছু জানতে পারবেন। তাই দেরি না পোস্টটি পড়ুন। 

রোবট কে আবিষ্কার করেন

রোবটের আবিষ্কারক হলেন জর্জ ডেবল । তিনি প্রথম ১৯৫৪ সালে ডিজিটাল ও  প্রোগ্রামেবল রোবট আবিষ্কার করেন ।

রোবট এর ব্যবহার

মানুষের জীবনকে অনেক সহজ ও আরামদায়ক করে দিয়েছে রোবট । যে সমস্ত কাজ করতে মানুষকে আগে অনেক কষ্ট করতে হতো সেই সমস্ত কাজ এখন রোবট সহজেই করে দিচ্ছে । রোবটের ব্যবহারে সবচেয়ে এগিয়ে আছে জাপানিরা । সবচেয়ে বেশি উৎপাদিত হয় জাপানে । তাই জাপানিরা সারা বিশ্বের মধ্যে রোবট ব্যবহারে এক নম্বরে রয়েছে । এছাড়াও উন্নত বিশ্বের অনেক দেশে রোবট ব্যবহার করা হচ্ছে অনেক কাজে 

আরও পড়ুন :  এ আই  বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বর্তমান সময়ের সেরা প্রযুক্তি

 গৃহস্থলী , কৃষ, কলকারখানা , গবেষণা , মহাকাশ  ,হোটেল  , চিকিৎসা  , যুদ্ধ ও সামরিক ক্ষেত্রে এছাড়া আরও অনেক জায়গায় রোবটকে কাজে ব্যবহার করা হচ্ছে । তবে আমাদের দেশে রোবটের ব্যবহার এখনো সেভাবে শুরু হয়নি । ভবিষ্যতে হয়তো আমাদের দেশেও রোবটের ব্যবহার দেখতে পাবো ।

রোবট  যেভাবে মানুষের জীবন সহজ করেছে

মানুষের জীবনের যে সব ক্ষেত্রে রোবট কাজ করে মানুষের জীবনকে সহজ করে দিয়েছে তা নিয়ে আলোচনা করা হলো 

গৃহস্থলী কাজের ক্ষেত্রে : বর্তমানে ঘরবাড়ি অনেক কাজের ক্ষেত্রে রোবটকে ব্যবহার করা হচ্ছে । যেমন ঘর পরিষ্কার করা , রান্না করা , কাপড় চোপড়া পরিষ্কার করা , বাসন-কোসন পরিষ্কার করা এছাড়াও আরো অনেক ঘরের কাজে রোবটকে ব্যবহার করা হচ্ছে । এর জন্য মানুষকে আর ঘরের কাজ নিয়ে চিন্তা করতে হচ্ছে না বাইরের কাজে পুরোপুরি মনোনিবেশ করতে পারছে ।

শিল্প কারখানার কাজে : শিল্প কারখানায় অনেক ঝুঁকিপূর্ণ  কাজ থাকে । সেসব কাজ করতে গেলে অনেক সময় শ্রমিকদের জীবনে চলে যেতে পারে । সেসব কাজ আজ অনায়াসেই একটি রোবট করে দিচ্ছে । আজকাল বড় বড় শিল্প কারখানায় অন্য প্যাকেজিং থেকে শুরু করে ডেলিভারি দেওয়া পর্যন্ত কাজের রোবটকে ব্যবহার করা হচ্ছে ।

রোবট ও মানুষের মধ্যে পার্থক্য

রোবট এবং মানুষের মধ্যে অনেক পার্থক্য বিদ্যমান । কিছু কিছু ক্ষেত্রে রোবট মানুষের মত কাজ করতে পারলেও রোবট মানুষের মধ্যে অনেক পার্থক্য রয়েছে । মানুষের যেমন রাগ , আবেগ  ,অনুভূতি রয়েছে কিন্তু রোবটের কোন রাগ , আবেগ , অনুভূতি কিছুই নেই ।  মানুষ তার নিজস্ব বুদ্ধিমত্তায় সবকিছু করে থাকে কিন্তু রোবট কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা পরিচালিত হয় । মানুষ কাজ করতে করতে ক্লান্ত হয়ে যায় , কিন্তু রোবট কখনো ক্লান্ত হয় না । এছাড়াও রোবট এবং মানুষের মধ্যে অনেক পার্থক্য রয়েছে ।

রোবটের সুবিধা

রোবটের ব্যবহার মানুষের জীবনে বেশ কিছু সুবিধা নিয়ে এসেছে ,নিচে তা উল্লেখ করা হলো ঃ
  • রোবট অনেক ঝুঁকিপূর্ণ কাজ করতে পারে ।
  • রোবট কখনো ক্লান্ত হয় না , বিরতিহীনভাবে কাজ করতে পারে এতে করে শিল্প কারখানা উৎপাদনশীলতা বাড়ে ।
  • রোবট শিল্প কারখানার পণ্য উৎপাদনে ব্যয় কমায় ।
  • রোবট অত্যন্ত মনোযোগ সহকারে কাজ করতে পারে । মানুষের কাজে ক্ষেত্রে অনেক সময় মনোযোগের  বিঘ্ন ঘটে কিন্তু রোবটের কাজের ক্ষেত্রে কখনো মনোযোগের  বিঘ্ন ঘটে  না ।
  • রোবটের কাজের ক্ষেত্রে কোন ভুল হয় না  ,রোবট ত্রুটি  মুক্ত  কাজ করতে পারে ।

রোবটের অসুবিধা 

রোবটের ব্যবহার মানুষের জীবনে সুবিধার সাথে সাথে বেশ কিছু অসুবিধাও নিয়ে এসেছে , তা নিম্নরূপ ঃ

  • রোবটের  উৎপাদন এবং রক্ষণাবেক্ষণ ও খরচ অনেক বেশি 
  • রোবটের কোন আবেগ  ,অনুভূতি নেই 
  • অনেক কাজের ক্ষেত্রে রোবট ব্যবহারের কারণে মানুষের কাজের সুযোগ কমে যাচ্ছে ।
  • রোবটকে কাজে নির্দেশনা না দিলে রোবট নিজে কোন কিছু করতে পারেনা
  • রোবটের কোন সৃজনশীলতা নেই,  অর্থাৎ রোবটের নিজশ্ব কোন চিন্তা ভাবনা নেই 

শেষ কথা

আশাকরি আপনি আমাদের রোবট বিষয়ক পোস্টটি পড়ে অনেক কিছু জানকে পেরেছেন। প্রিয় পাঠক আপনি উপকৃত হলেই আমাদের পরিশ্রম সার্থক। আরো নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে চাইলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।












এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪