OrdinaryITPostAd

খেজুরের পুষ্টিগুণ,খেজুর খাওয়ার উপকারিতা ও খাওয়ার নিয়ম

আমরা কমবেশি সবাই খেজুর খেয়ে থাকি । বিশেষ করে রমজান মাসে সবাই খেজুর খাই । খেজুর খুবই পুষ্টিকর এবং উপকারীএকটি খাবার । শুধুমাত্র রমজান মাসে খেজুর না খেয়ে সারা বছরই খেজুর খাওয়া উচিত । এই পোস্টটিতে আমরা খেজুরের পুষ্টিগুণ খেজুর খাওয়ার উপকারিতা এবং খেজুর খাওয়ার নিয়ম তুলে ধরার চেষ্টা করেছি ।
খেজুরের পুষ্টিগুণ,খেজুর খাওয়ার উপকারিতা ও খাওয়ার নিয়মখেজুর মূলত সৌদিআরব সহ মধ্যপ্রাচ্যে জন্মানো একটি সুস্বাদু এবং পুষ্টিকর একটি ফল ।আমাদের দেশে ফলের দোকান এবং অন্যান্য দোকানেও সারা বছরের সব সময়ই খেজুর পাওয়া যায় ।

ভূমিকা

ছোট বড় সবাই খেজুর খেতে পছন্দ করে । খেজুর পছন্দ করেনা এমন লোক খুঁজে পাওয়া মুশকিল । নিয়মিত খেজুর খেলে বিভিন্ন পুষ্টির ঘাটতি যেমন পূরণ হয় তেমনি অনেক ধরনের রোগ বালাই থেকে সুস্থ থাকা যায় । আজকে আমরা আপনাদের জানাবো খেজুরের বিভিন্ন জাত, খেজুরের পুষ্টিগুণ, খেজুর খাওয়ার উপকারিতা এবং খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে ।

খেজুরের জাত বা প্রকারভেদ

খেজুরের জন্মস্থান মরুর দেশ তথা সৌদি আরব । সৌদি আরবের বিভিন্ন জাতের খেজুর জন্মে থাকে । যেমন আজওয়া, মরিয়ম, আনবারা,সাফাওয়ি,বারহি, সেগাই,মুসকানি,খালাস, ওয়াসালি,শালাবি,আমবার ডেইরি,মাবরুম, সেফরি, খুদরি ইত্যাদি । তবে এত সব জাতের মধ্যে আজওয়া এবং মরিয়ম সবচেয়ে জনপ্রিয় ও সুস্বাদু ।

খেজুরের পুষ্টিগুণ

খেজুর অত্যন্ত পুষ্টিকর একটি খাবার । কয়েক ধরনের ভিটামিন সহ বহু পুষ্টিগুণে ভরপুর এই খেজুর । খেজুরে রয়েছে ভিটামিন এ, বি, সি এবং ভিটামিন কে এছাড়াও রয়েছে আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম ম্যাগনেসিয়াম , ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, প্রোটিন, শর্করা , আমিষ এবং আরও অন্যান্য উপাদান ।

খেজুর খাওয়ার উপকারিতা

খেজুরের বিভিন্ন ধরনের পুষ্টিগণ বিদ্যমান থাকায় খেজুর খাওয়া অত্যন্ত উপকারী । আসুন খেজুর খাওয়ার বিভিন্ন উপকারিতা সম্পর্কে জেনে নেই ।

শরীরে এন্টিবডি তৈরি করে ঃ খেজুর আমাদের শরীরে এন্টিবডি তৈরির মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আমাদেরকে সুস্থ থাকতে সহায়তা করে ।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে ঃ আমাদের অনেকেরই উচ্চ রক্তচাপ রয়েছে । খেজুর রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে থাকে । তাই যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তারা নিয়মিত খেজুর খেতে পারেন

রক্তস্বল্পতা দূর করে ঃ অ্যামোনিয়া বা রক্তস্বল্পতা অনেকেরই হয়ে থাকে । খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা রক্তস্বল্পতা দূরীকরণের প্রধান উপাদান । তাই রক্তস্বল্পতা সমস্যা থাকলে নিয়মিত খেজুর খান ।

কোষ্ঠকাঠিন্য সারায় ঃ খেজুরের প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে । কোষ্ঠকাঠিন্য দূর করার অন্যতম উপাদান হচ্ছে এই ফাইবার । কোষ্ঠকাঠিন্য রোগ থেকে মুক্তি পেতে খেজুর খেতে পারেন ।

যৌন শক্তি বাড়ায় ঃ যৌন দুর্বলতায় আক্রান্ত ব্যক্তি নিয়মিত খেজুর খেলে হয় তা থেকে মুক্তি পেতে পারেন । নারী এবং পুরুষ উভয়ই এই রোগে ভুগে থাকলে খেজুর খান ।

দুর্বলতা দূর করে ঃ খেজুর আমাদের শরীরে দ্রুত শক্তি প্রদান করে । খেজুরের প্রচুর পরিমাণে এনার্জি রয়েছে । তাই কেউ শরীর দুর্বল অনুভব হলে খেজুর খেতে পারেন । খেজুর শারীরিক দুর্বলতা দূরীকরণে অত্যন্ত কার্যকরী ।

হাড় মজবুত করে ঃ হাড় গঠন এবং মজবুত করার অন্যতম প্রধান হচ্ছে ক্যালসিয়াম । খেজুরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকায় নিয়মিত খেজুর খেলে হাড় মজবুত হয় ।

দৃষ্টি শক্তি বাড়ায় ঃ খেজুর দৃষ্টি শক্তি বাড়াতে এবং রাতকানা রোগ প্রতিরোধে অত্যন্ত উপকারী একটি ফল । খেজুরের বিভিন্ন ধরনের ভিটামিন থাকায় খেজুর আপনার দেশে শক্তি বাড়াতে সাহায্য করে থাকে । তাই আপনাদের কারো যদি চোখের কোন সমস্যা থাকে তাহলে খেজুর খেতে পারেন ।

তারণ্য ধরে রাখে ঃ শরীরের ত্বক বা চামড়ার মাধ্যমে আমাদের বয়সের বহিঃপ্রকাশ ঘটে থাকে । কিন্তু আমরা কি এটা জানি যে খেজুর আমাদের ত্বককে সতেজ রাখে এবং শুষ্কতা হতে রক্ষা করে । তাই তারণ্য ধরে রাখতে আপনি নিয়মিত খেজুর খান ।

হার্ট সুস্থ রাখে ঃ খেজুর আমাদের শরীরের বিভিন্ন ক্ষতিকর কোলেস্টেরল দূর করে আমাদের হার্টকে সুস্থ রাখে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে রক্ষা করে । এছাড়া খেজুরে রয়েছে পটাশিয়াম যা হৃদরোগ প্রতিরোধ করে থাকে ।

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায় ঃ খেজুর মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকরী । খেজুর স্মৃতিশক্তি বৃদ্ধি করে এবং মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়িয়ে থাকে ।

হজম শক্তি বৃদ্ধি করে ঃ খেজুর পেট থেকে বিভিন্ন দূষিত পদার্থ বের করে লিভারের কার্যক্ষমতা বৃদ্ধি করে এবং খাদ্য পরিপাক ক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করতে সহায়তা করে । নিয়মিত খেজুর খেলে হজম শক্তি বৃদ্ধি পায় ।

খেজুর খাওয়ার অপকারিতা

খেজুর খেতে অত্যন্ত সুস্বাদু এবং উপকারী হলেও খেজুরেরও কিছু অপকারিতা রয়েছে । আসন জেনে নেই খেজুরের কি কি অপকারিতা রয়েছে ।

  • খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম অতিরিক্ত খেজুর খেলে কিডনির ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে । কিডনি রোগে আক্রান্ত ব্যক্তি খেজুর না খাওয়াই ভালো ।
  • যাদের শরীরে অতিরিক্ত ওজন রয়েছে এমন ধরনের ব্যক্তির খেজুর খাওয়া ঠিক হবে না । কারণ খেজুর শরীরের ওজন বৃদ্ধি করে থাকে ।
  • অতিরিক্ত খেজুর খেলে অনেক সময় হজমের সমস্যা দেখা দিতে পারে । তাই অতিরিক্ত খেজুর না খাওয়াই ভালো ।

খেজুর খাওয়ার নিয়ম

আপনি কিছু নিয়ম মেনে খেজুর খেলে খেজুরের উপকারিতা পুরোপুরি পেতে পারেন । খেজুর খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে নিচে পড়ুন ।
  • সকালে ঘুম থেকে উঠে হাতমুখ ধুয়ে আপনি দুই থেকে তিনটা খেজুর খেয়ে আপনার দিন শুরু করতে পারেন ।
  • যারা ব্যায়াম করেন তারা ব্যায়াম করার অন্তত ৩০ মিনিট আগে খেজুর খেলে ব্যায়াম করার সময় সহজে ক্লান্ত হবেন না ।
  • যাদের যৌন দুর্বলতা রয়েছে তারা কয়েকটি খেজুর দুধের সাথে জাল দিয়ে খেতে পারেন । তাহলে যৌন দুর্বলতা দূর হবে । শুক্রাণুসংখ্যা বৃদ্ধি পাবে ।
  • কয়েকটা খেজুর সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেতে পারেন । তাতে অনেক উপকার পাবেন ।
  • বাচ্চাদেরকে বিভিন্ন খাবারের সাথে চিনির পরিবর্তে খেজুর মিশিয়ে খাওয়াতে পারবেন । এতে বাচ্চাদের প্রয়োজনীয় পুষ্টি পুষ্টি উপাদান পূরণ হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে ।

শেষ কথা

খেজুরের বিভিন্ন উপকারিতা সম্পর্কে আপনাদেরকে আমরা জানানোর চেষ্টা করেছি । আশা করি আপনি আমাদের পোস্টটি পড়ে খেজুরের উপকারিতা এবং খেজুর সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন । আরও অন্যান্য বিষয় সম্পর্কে জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪