OrdinaryITPostAd

লিভার রোগের লক্ষণ ও প্রতিকার

লিভার বা যকৃত আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ । আমরা যা খাই তা লিভারের মাধ্যমে হজম ক্রিয়া সম্পন্ন হয় । বিভিন্ন কারণে আমাদের লিভার রোগে আক্রান্ত হতে পারে । লিভার রোগে আক্রান্ত হলে অনেক সময় তা বিভিন্ন লক্ষণের মাধ্যমে প্রকাশ পায় । আপনি যদি লিভার রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি আপনার পড়া উচিত ।
লিভার রোগের লক্ষণ ও  প্রতিকার

অস্বাস্থ্যকর খাবার গ্রহণের মাধ্যমে আমাদের লিভার বিভিন্ন রোগে আক্রান্ত হয় । লিভার যদি রোগে আক্রান্ত হয় তাহলে খাদ্য হজম প্রক্রিয়া ব্যাহত হয় । খাদ্য হজম প্রক্রিয়া ব্যাহত হলে মানুষ আরো অন্যান্য রোগে আক্রান্ত হয়ে পড়ে ।

পোস্ট সূচিপত্রঃ লিভার রোগের লক্ষণ ও প্রতিকার

ভূমিকা

আমরা প্রতিদিন বিভিন্ন ধরনের খাবার গ্রহণ করে থাকি । আর খাবার কে পরিপাক করা হচ্ছে লিভারের কাজ । আর এই লিভার যদি কোন কারণে রোগে আক্রান্ত হয় তাহলে আমাদের খাবার ঠিকমতো হজম হবে না । খাবার যদি ঠিকমতো হজম না হয় তাহলে বুঝতেই পারছেন আমাদের শরীর দুর্বল হয়ে পড়বে এবং অন্যান্য রোগে আক্রান্ত হবে । তাই লিভারের রোগ সম্পর্কে জানা অত্যন্ত জরুরী । এই পোস্টটিতে আমরা লিভার রোগের লক্ষণ , কারণ এবং প্রতিকার নিয়ে আলোচনা করেছি । বিস্তারিত জানতে হলে আমাদের পোস্টটি পড়ুন ।

লিভার রোগের লক্ষণ

আপনি লিভার রোগে আক্রান্ত হয়েছেন কিনা তা জানার জন্য লিভার রোগের লক্ষণ সম্পর্কে জানা দরকার । লিভার রোগের লক্ষণ অনেক সময় বুঝে ওঠা যায় না । তবে কিছু লক্ষণ দেখে বোঝা যায় লিভার রোগ হয়েছে কিনা । নিচে লক্ষণগুলো উল্লেখ করা হলো ঃ

ক্লান্তি অনুভব করা ঃ যদি দেখেন যে আপনি সহজে ক্লান্ত হয়ে যাচ্ছেন শরীরে যথেষ্ট শক্তি পাচ্ছেন না এবং সামান্য পরিশ্রম করেই ক্লান্ত হয়ে যাচ্ছেন তাহলে এটা লিভার রোগের লক্ষণ হতে পারে ।

শরীরে চুলকানি ঃ দীর্ঘদিন যদি কোন ব্যক্তি লিভার রোগে আক্রান্ত থাকে তাহলে তার শরীরে চুলকানি দেখা দিতে পারে ।

পেট ব্যাথা ঃ লিভার রোগে আক্রান্ত হলে পেটে ব্যথা হতে পারে । কারো যদি নিয়মিত পেট ব্যাথা করে তাহলে তার লেবার রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে ।

বমি অনুভব হওয়া ঃ লিভার রোগে আক্রান্ত ব্যক্তির বমি বমি ভাব হওয়া এই রোগে আক্রান্ত হওয়ার একটি লক্ষণ ।

খাবারে অরুচি ঃ খাবার খেতে অনীহা, খাবার ভালো লাগবে না , পেটে সব সময় অশান্তি ভাব এগুলো দেখা দিবে ।

মলমূত্রের রং পরিবর্তন ঃ লিভার রোগে আক্রান্ত হলে একজন সুস্থ সবাই মানুষের রঙ যেরকম থাকে তেমন থাকে না । মাল মুতের রং পরিবর্তিত হয়ে হলদে রং ধারণ করতে পারে ।

বদ হজম ঃ লিভার রোগে আক্রান্ত হলে খাবার ঠিক মতো হজম হবে না , পেট ফোলা, পেট ফাঁপা ,পেটে গ্যাস পেটের মধ্যে ভুট ভাট শব্দ করা এরকম দেখা দিতে পারে ।

লিভার রোগের কারণ

আমাদের লিভার বিভিন্ন কারণে রোগে আক্রান্ত হতে পারে । যার মধ্যে বেশিরভাগ কারণই আমরা নিজেরা সৃষ্টি করে থাকি । লিভার রোগের আক্রান্ত হয় বিভিন্ন কারণ নিচে আলোচনা করা হলো ঃ

ধূমপান ঃ ধূমপায়ী ব্যক্তির লিভার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুব বেশি । যে ব্যক্তি নিয়মিত ধূমপান করে থাকেন তিনি লিভার রোগে আক্রান্ত হবেন ।

মদপান ঃ মদ পান করলে লিভার তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় । অতিরিক্ত মদ পান মানুষের লিভারকে নষ্ট করে ফেলে ।

অস্বাস্থ্যকর খাবার খাওয়া ঃ অস্বাস্থ্যকর বিভিন্ন খাবার যেমন বিভিন্ন প্রকার ফাস্ট ফুড রাস্তার পাশে ভাজা পড়া এবং বাজারে প্রচলিত বিভিন্ন কোমল পানীয় নিয়মিত খেলে লিভার তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ।

অনিয়মিত খাবার গ্রহণ ঃ অনিয়মিত খাবার গ্রহণ সময় মতো খাবার না খাওয়া লিভার নষ্ট হওয়ার অন্যতম কারণ ।

রাতের খাবার দেরিতে খাওয়া ঃ আমরা অনেকেই রাতের খাবার খাওয়ার সাথে সাথে ঘুমাতে যাই এটা কোন ভাবেই ঠিক না । খাওয়ার সাথে সাথে ঘুমিয়ে পড়লে হজম প্রক্রিয়া বিঘ্ন ঘটে । ধীরে ধীরে লিভার তার স্বাভাবিক কার্যক্ষমতা হারিয়ে ফেলে ।

অপর্যাপ্ত পানি পান করা ঃ আপনি যদি প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান না করেন তাহলে আপনার হজম প্রক্রিয়া এবং আপনার লিভার তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে ।

যথেষ্ট না ঘুমানো ঃ ঘুম যদি কম হয় পর্যাপ্ত না হয় তাহলে হজম ঠিকমতো হবেনা ।

লিভার রোগের প্রতিকার

আমরা বিভিন্ন রোগ সম্পর্কে জানি না এবং জানার চেষ্টাও করি না । কিন্তু আমরা যদি বিভিন্ন রোগবালাই সম্পর্কে ধারণা রাখি এবং সচেতন হই তাহলে আমার সুস্থ থাকতে পারি । লিভার রোগের বেশ কিছু প্রতিকার রয়েছে । প্রতিকার গুলো নিচে উপস্থাপন করা হলো ঃ
  • ধূমপানের অভ্যাস থাকলে তা দ্রুত ত্যাগ করতে হবে । যদি সুস্থ থাকতে চান আজকেই ধূমপান ছাড়ুন ।
  • মদ এবং বিভিন্ন প্রকার অ্যালকোহল জাতীয় নেশাদ্রব্য খাওয়া থেকে সম্পূর্ণ বিরত থাকতে হবে ।
  • সব সময় স্বাস্থ্যকর খাবার খেতে হবে । কোন প্রকার অস্বাস্থ্যকর খাবার খাওয়া যাবে না যেমন ফাস্ট ফুড , কোমল পানীয়, ভাজাপোড়া ইত্যাদি ত্যাগ করতে হবে ।
  • প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করুন । পানি খাবার হজম প্রক্রিয়া সহজ করে থেকে ।
  • দৈনিক পর্যাপ্ত পরিমাণে ঘুমান । ঘুম খাদ্যহজম প্রক্রিয়াকে সাহায্য করে ।
  • ঘুমানোর অন্তত দুই ঘণ্টা আগে রাতের খাবার শেষ করুন । খাবার খাওয়ার সাথে সাথে ঘুমাতে যাবেন না।
  • প্রতিদিন নিয়মিত এবং সময় মত খাদ্য গ্রহণ করুন । বেশি বেশি পুষ্টিকর খাবার খান ।
  • প্রতিদিন হাঁটাচলা এবং হালকা ব্যয়াম করুন । এতে সহজেই আপনার খাবার হজম হবে লিভার ভালো থাকবে ।
  • লাল মাংস , চিনি কম খান । যতদূর সম্ভব চিনি জাতীয় খাবার এড়িয়ে চলুন ।

আমাদের কথা

আপনি যদি আমাদের পোস্টটি ভালভাবে পড়ে থাকেন তাহলে এতক্ষণে নিশ্চয়ই লিভার রোগের বিভিন্ন লক্ষণ , কারণ এবং প্রতিকার সম্পর্কে জানতে পেরেছেন । নিজে সচেতন হন এবং অন্যকে সচেতন করুন । বেশি বেশি পোস্টটি শেয়ার করুন অন্যকে জানতে সাহায্য করুন । আরও বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েব সাইটে নিয়মিত ভিজিট করার আহ্ববান রইল ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪