OrdinaryITPostAd

উচ্চ রক্ত চাপের কারণ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায়

উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার আজকের দিনে খুবই একটি সাধারণ রোগ হয়ে দাঁড়িয়েছে । অনেক কেই বলতে শুনি অমুক ব্যক্তি হঠাৎ করে মারা গেছে । যার পেছনের কারণ হলো এই উচ্চ রক্তচাপ । উচ্চ রক্তচাপের কারণে মানুষ হঠাৎ করে স্ট্রোক করে বসে । যার বেশিরভাগই ব্রেন স্ট্রোক । ব্রেন স্ট্রোক হওয়ার কারণে অনেক সময় মাথায় প্রচুর রক্তক্ষরণ হয় । অনেক সময় রোগী হসপিটালে পৌঁছাতে পৌঁছাতেই মারা যায় । তাই আমাদেরকে পূর্ব হতে সচেতন হতে হলে উচ্চ রক্তচাপের কারণ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায় সম্পর্কে জানা জরুরী ।

উচ্চ রক্ত চাপের কারণ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায়

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক রোগ । এই রোগের যেহেতু কোন উপসর্গ নেই তাই এ রোগ সম্পর্কে সহজে কিছু বোঝা যায় না । এর লক্ষণ গুলো সম্পর্কে সচেতন হতে হবে এবং নিয়মিত ব্লাড প্রেসার মাপতে হবে ।

পোস্ট সূচিপত্র ঃ উচ্চ রক্ত চাপের কারণ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায়


ভূমিকা

সুস্থতা একটি অনেক বড় নিয়ামত । যখন আমরা অসুস্থ হই তখনই আমরা সুস্থতার গুরুত্ব বুঝতে পারি । তাই আমাদের স্বাস্থ্য বিষয়ে সচেতনতা অত্যন্ত জরুরি । আমরা আমাদের জীবন যাপন, খাদ্যাভ্যাস যদি আমরা নিয়ন্ত্রিত ভাবে করি তাহলে সুস্থ থাকতে পারি । উচ্চ রক্তচাপ এমন একটি রোগ যেটি কখনো সম্পূর্ণ ভালো হয় না । তবে আমরা কিছু নিয়ম কানুন মেনে চললে উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে পারি । আজকে আমরা আমাদের এই পোস্টে উচ্চ রক্তচাপের কারণ ও তা নিয়ন্ত্রণের উপায় নিয়ে আলোচনা করেছি । বিস্তারিত জানতে হলে আমাদের পুরো পোস্টটি পড়তে হবে

উচ্চ রক্ত চাপ কি

আমাদের রক্তনালী বা ধমনীর মধ্য দিয়ে যে গতিতে রক্ত প্রবাহিত হয় বা চলাচল করে ডাক্তারি ভাষায় তাকে রক্তচাপ বলে । রক্তচাপের মাত্রাটা দুই ধরনের তা হলো সিস্টোলিক এবং ডায়াস্টলিক । একজন সুস্থ স্বাভাবিক মানুষের সিস্টোলিক এবং ডায়াস্টোলিক মাত্রাটা হল ১২০/৮০ । কিন্তু যখন এটা ১৪০/ ৯০ অতিক্রম করে তখন তাকে উচ্চ রক্তচাপ বলা হয় ।

উচ্চ রক্ত চাপের লক্ষণ

আপনি উচ্চ রক্তচাপে ভুগছেন কিনা তা বোঝার বেশ কিছু লক্ষণ রয়েছে । উচ্চ রক্তচাপের লক্ষণ গুলো নিচে উপস্থাপন করা হলো :
  • রক্তচাপ বৃদ্ধি পেলে মাথা ঘোরা এবং মাথা ব্যথা হতে পারে ।
  • শরীর অত্যন্ত ক্লান্ত অনুভব হয় দেহে বল শক্তি পাওয়া যায় না ।
  • নিঃশ্বাস গ্রহণ এবং ত্যাগে সমস্যা দেখা দিতে পারে ।
  • শরীরে অস্থিরতা দেখা দিতে পারে ।
  • উচ্চ রক্তচাপের কারণে অনেক সময় বুকে ব্যথা অনুভব হতে পারে  ।

উচ্চ রক্ত চাপের কারণ

বেশ কিছু কারণে আপনি উচ্চ রক্তচাপ রোগে আক্রান্ত হতে পারেন । উচ্চ রক্তচাপ রোগে আক্রান্ত হওয়ার কারণগুলো নিচে উল্লেখ করা হলো :

বংশানুক্রমেঃ বংশানুক্রমে আপনি উচ্চ রক্তচাপ আক্রান্ত হতে পারেন । অর্থাৎ আপনার দাদা ,বাবা এবং মা যদি উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়ে থাকেন তাহলে আপনি সে কারণে উচ্চ রক্তচাপে আক্রান্ত হতে পারেন ।

লবণ বেশি খেলে : অতিরিক্ত লবণ খাওয়া উচ্চ রক্তচাপ হওয়ার একটি অন্যতম কারণ । খাবারের স্বাদ বাড়াতে আমরা তরকারিতে অতিরিক্ত লবণ দিয়ে থাকি । এই অতিরিক্ত লবণ আমাদের উচ্চ রক্তচাপ হওয়ার কারণ । অতিরিক্ত লবণ তরকারিতে কিংবা কাঁচা খাওয়া দুটোই ক্ষতিকর ।

অতিরিক্ত ওজন : অতিরিক্ত ওজন আমাদের শরীরের জন্য ক্ষতিকর । অতিরিক্ত ওজন মানুষের দেহের রক্তচাপকে বাড়িয়ে দেয় ।

বেশি টেনশন করা : আপনি যদি বেশি বেশি টেনশন করেন তাহলে আপনার উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি । অতিরিক্ত মানসিক চাপ ব্লাড প্রেসার বাড়িয়ে দেয় ।

ধূমপান ও মদ্যপান : কেউ যদি ধূমপায়ী ও মদ্যপায়ী হয়ে থাকে তাহলে সেই ব্যক্তির উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই বেশি ।

কায়িক পরিশ্রম না করা : কোন ব্যক্তি যদি কায়িক পরিশ্রম একেবারেই না করে শুধু শুয়ে বসে দিন কাটায় , হাঁটাচলা না করে তাহলে সেই ব্যক্তি জোর রক্তচাপে আক্রান্ত হতে পারে ।

স্বাস্থ্যকর খাবার না খাওয়া : শাকসবজি ফলমূল বেশি পরিমাণ না খেয়ে ফাস্টফুড, ভাজাপোড়া বেশি বেশি কোমল পানীয় পান করলে উচ্চ রক্তচাপে আক্রান্ত হতে পারে ।

বার্ধক্য জনিত কারণে : অনেক সময় দেখা যায় বয়স বেশি হয়ে গেলে উচ্চ রক্তচাপ হয়ে থাকে । সাধারণত একজন মানুষের বয়স ৪০ পার হলে উচ্চ রক্ত চাপ হওয়ার সম্ভাবনা থাকে ।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায়

লবণ কম খেতে হবে : লবণ তরকারিতে হোক কিংবা কাঁচা কোন অবস্থাতেই লবণ বেশি খাওয়া যাবেনা । উচ্চ রক্তচাপ থেকে বাঁচতে অবশ্যই লবণ খাওয়া কমাতে হবে ।

ওজন কমাতে হবে : অতিরিক্ত ওজন উচ্চ রক্তচাপের জন্য দায়ী । তাই নিয়মিত ডায়েটের মাধ্যমে শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে ফেলতে হবে ।

মানসিক চাপ কমাতে হবে : কোন অবস্থাতেই মানসিক চাপ বা টেনশন নেয়া যাবে না । মোটেই উত্তেজিত হওয়া যাবে না ।

ধূমপান ও মদ্যপান ত্যাগ : ধূমপান ও মদ্যপান ত্যাগ করতে হবে । শুধু উচ্চ রক্তচাপ নয় ধূমপান ও মদ্যপান আরও অনেক রোগের জন্য দায়ী । তাই ধূমপান ও মদ্যপান অভ্যেস যদি আপনার থেকে তাহলে দ্রুত তা ছাড়তে হবেে ।

শরীরচর্চা করতে হবে : নিয়মিত শরীরচর্চা একটি ভাল গুন । নিয়মিত শরীরচর্চা আমাদের অনেক রোগ থেকে শরীরকে সুস্থ রাখে । উচ্চ রক্তচাপ হতে বাঁচতে হলে নিয়মিত শরীর চর্চা করুন ।

স্বাস্থ্যকর খাবার খান : বেশি পরিমাণে শাকসবজি, ফলমূল খান । অস্বাস্থ্যকর খাবার যেমন ফাস্টফুড, অতিরিক্ত তেলে ভাজা ,বিভিন্ন প্রকার কমল পানীয় ইত্যাদি খাওয়া ত্যাগ করুন ।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করি আপনি আমাদের আর্টিকেলটি পড়ে উচ্চ রক্তচাপ সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন । আপনার যদি আর্টিকেলটি পড়ে ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪