OrdinaryITPostAd

সাজনে পাতার উপকারিতা ও খাওয়ার নিয়ম

সাজনে পাতা যে কতটা ঔষধি গুনসম্পন্ন তা হয়তো আমরা অনেকেই জানিনা । এই পাতা পুষ্টিগুণে ভরপুর । এজন্য সাজনা পাতাকে সুপার ফুড ও বলা হয় । আজকে আমরা আমাদের পোস্টটিতে আলোচনা করেছি সাজনে পাতার উপকারিতা ও খাওয়ার নিয়ম নিয়ে । তাই আপনি যদি সাজনে পাতার উপকারিতা ও খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আর দেরি কেন পড়ে ফেলুন আমাদের পোস্টটি ।
সাজনে পাতার উপকারিতা ও খাওয়ার নিয়মসজনে পাতা আমাদের দেশে খুব-ই সহজলভ্য । আমাদের দেশের প্রায় প্রত্যেক বাড়িতেই সজনের গাছ রয়েছে । অথচ আমরা অনেকেই সাজনা পাতার গুনাগুন না জানার কারণে এর সঠিক ব্যবহার করতে পারছি না । সুতরাং আমাদের পোস্টটি পড়ুন এবং জানুন সাজনে পাতার উপকারিতা সম্পর্কে ।

পোস্ট সূচিপত্র ঃ সাজনে পাতার উপকারিতা ও খাওয়ার নিয়ম

ভুমিকা

সাজনে গাছের প্রত্যেকটি অংশই আমাদের মানব শরীরের জন্য অত্যন্ত উপকারী । সাজনে পাতা,ডাটা ,ফুল, এবং সাজনে গাছের ছাল পর্যন্ত আমাদের শরীরের জন্য খুবই দরকারি । সজনে পাতা আমাদের শরীরে ঔষধ হিসেবে কাজ করে এবং পুষ্টির যোগান দেয় । স্বাস্থ্য বিশেষজ্ঞরা সজনে গাছকে অলৌকিক গাছও বলে থাকেন । এত দরকারি এই সাজনে পাতার উপকারিতা ও খাওয়ার নিয়ম নিয়ে আমাদের  আজকের পোস্টটি সাজিয়েছি ।

সাজনে পাতার উপকারিতা

সাজনা পাতা যে কতটা উপকারী তা বলে বোঝানো যাবে না । সব ধরনের পুষ্টিগুণ রয়েছে এই সজনে পাতায় । এতে রয়েছে আমিষ অ্যামিনো এসিড ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম বিভিন্ন প্রকার মিনারেলস পটাশিয়াম এবং জিংক । সাজনা পাতা বিভিন্ন রোগের ক্ষেত্রে ঔষধ হিসেবে কাজ করে । কোন কোন রোগের ক্ষেত্রে কাজ করে এবং এর উপকারিতা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো ঃ

শরীরের রক্ত বৃদ্ধি করে ঃ আমাদের শরীরের বিভিন্ন কারণে রক্তস্বল্পতা দেখা দেয় । আর এই রক্তস্বল্পতা পূরণের জন্য আমাদের উৎসের প্রয়োজন হয় । সজনে পাতা রক্তস্বল্পতা পূরণের একটি বড় উৎস । সজনে পাতায় রয়েছে অ্যামিনো এসিড যা আমাদের রক্তস্বল্পতা পূরণে সহায়তা করে ।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঃ ডায়াবেটিস বা বহুমূত্র রোগ বর্তমান একটি জটিল রোগ । ডায়াবেটিসে আক্রান্ত হয়ে আমাদের দেশে অনেক লোক মারা যায় । সজনে পাতার রস শরীরে শর্করা ও ইনসুলিন নিয়ন্ত্রণের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে ।

কোষ্ঠকাঠিন্য দূর করে ঃ সাজনে ডাটা একটি ফাইবার সমৃদ্ধ খাবার । আর আমরা এটা অনেকেই জানি ফাইবার সমৃদ্ধ খাবার আমাদের কোষ্ঠকাঠিন্য দূর করে । কারো যদি কোষ্ঠকাঠিন্য সমস্যা থাকে তাহলে সে যদি সাজলে ডাটা খায় তার কোষ্ঠকাঠিন্য ভালো হয়ে যাবে ।

লিভার ভালো রাখে ঃ লিভার আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ । আমাদের পেটে অনেক সময় গ্যাস ,বদহজম , পেট ব্যাথা হয়ে থাকে । কারো যদি এ ধরনের সমস্যা থাকে সে যদি সজনে ডাটার ঝোল খায় তাহলে তার পেটের সমস্যা দূর হয়ে যাবে ।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে ঃ উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন এখন অনেক মানুষেরই রয়েছে । কেউ যদি সজনে পাতার গুড়া নিয়মিত খায় তাহলে তার রক্তচাপ নিয়ন্ত্রণ থাকবে ।

হার্ট সুস্থ রাখতে ঃ হার্ট ভালো রাখতে সাজনে পাতা বা ডাটা ওষুধের মত কাজ করে । সুতরাং কেউ যদি নিয়মিত সাজনে ডাটা ও পাতার রস খায় তাহলে তার হার্টের অসুখ ভালো হয়ে যাবে ।

শুক্রাণু বৃদ্ধি করে ঃ পুরুষ মানুষের অনেক সময় শুক্রাণু কমে যায় অর্থাৎ স্পার্মের কোয়ালিটি খারাপ হয়ে যায় । কেউ যদি ডাউল এর সাথে সজনে ডাটা খায় তাহলে তার শুক্রাণু বেড়ে যায় এবং স্পার্ম কোয়ালিটি উন্নত হয়ে যায় ।

চোখ ভালো রাখে ঃ চোখ আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ । চোখের সমস্যা থাকলে নিয়মিত সজনে পাতার গুড়া খেলে তা দূর হয়ে যায় ।

দাঁতের মাড়ির সমস্যা ঃ দাঁতের মাড়িতে আমাদের অনেক সময় সমস্যা হয় যেমন ,দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়া দাঁতের গোড়া ফুলে যাওয়া । এ ধরনের সমস্যা হলে সজনে পাতা এক মগ পানিতে ভালোভাবে ফুটিয়ে তা দিয়ে প্রতিদিন কুলকুচি করলে দাঁতের মাড়ির সমস্যা ভালো হয়ে যাবে ।

এন্টিসেপ্টিক ঃ বিভিন্নি পোকামাকড় এর কামড়ের স্থানে সাজনে পাতা রস করে লাগিয়ে দিলে এন্টিসেপ্টিক হিসেবে কাজ করে ।

জন্ডিস সারায় ঃ সাজনে পাতার রস জন্ডিস রোগ ভাল করে ।

সাজনে পাতার অপকারিতা

সজনে পাতার আসলে তেমন কোন অপকারিতা নেই । তবে বেশি খেলে কারো কারো বদহজম দেখা দিতে পারে । গর্ব অবস্থায় সজনে পাতা না খাওয়াই ভালো ।

সজনে পাতা খাওয়ার নিয়ম

সজনে পাতা বেশ কয়েকভাবে খাওয়া যেতে পারে । তবে আপনি যেভাবে খান না কেন এর বহুবিধ উপকারিতা রয়েছে । নিচে সজনে পাতা খাওয়ার বিভিন্ন নিয়ম নিয়ে আলোচনা করা হল ঃ

শাক হিসেবে ঃ সজনা পাতা কে অনেকে শাক হিসেবে খেয়ে থাকেন । সজনে পাতার ভাজি , ভর্তা করে খাওয়া যায় ।

সাজনে বড়া ঃ সজনে পাতা ডাউলের সাথে পাটায় পিষে বড়া বানিয়ে খেতে পারেন । সজনে বড়া খেতে বেশ সুস্বাদু ।

রস করে ঃ সজনে পাতা পিষে রস বের করে খেতে পারেন । সজনে পাতার রস খাওয়া বেশি উপকারী । কারণ সিদ্ধ করে খেলে অনেক সময় এর গুনাগুন নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে ।

গুড়া করে ঃ সজনে পাতা রোদে শুকিয়ে গুড়া করে খেতে পারেন । তবে এ পদ্ধতিতে সজনে পাতা রোদে শুকিয়ে ভালোভাবে সংরক্ষণ করতে হবে । পরবর্তীতে গুড়া আপনি এক চামচ করে পানির সাথে গুলিয়ে খেতে পারেন অথবা সাজনে পাতার গুড়া চায়ের পাতি হিসেবে খেতে পারেন ।

শেষ কথা

প্রিয় পাঠক আপনি আমাদের পোস্টটি পড়ে সজনে পাতার বিভিন্ন উপকারিতা ও গুনাগুন সম্পর্কে জানতে পেরেছেন । যদি আমাদের পোস্টটি ভালো লেগে থাকে হলে আমাদের আরো অন্যান্য পোস্ট পড়তে চাইলে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪