OrdinaryITPostAd

শিশুদের মোবাইল আসক্তির কারণে ক্ষতি এবং তা থেকে রক্ষার উপায়

বর্তমানে আমরা যে ডিভাইসটি সবচেয়ে বেশি ব্যবহার করছি সেটি হচ্ছে মোবাইল । মোবাইল ফোন ব্যবহার করে না এমন লোকের সংখ্যা খুবই কম । এমনকি শিশুরাও মোবাইল ব্যবহারের ক্ষেত্রে পিছিয়ে নেই । আর এখানেই আমরা ভুলটা করছি । শিশুদের অতিরিক্ত মোবাইল আসক্তির কারণে যে ক্ষতি হয়ে থাকে তা আমরা অনেকেই জানিনা । আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন শিশুদের মোবাইল আসক্তির কারণে কি ক্ষতি হয়ে থাকে এবং তা থেকে রক্ষার উপায় ।
শিশুদের মোবাইল আসক্তির কারণে ক্ষতি এবং তা থেকে রক্ষার উপায়আমরা না জেনে শুনেই বাচ্চাদের হাতে মোবাইল তুলে দিচ্ছি । কিন্তু আমরা হয়তো অনেকেই এটা জানি না যে এই মোবাইল ফোন শিশুদের জন্য কতটা ক্ষতিকর । এর প্রভাব কতটা ভয়াবহ ।

পেজ সুচিপত্র ঃ শিশুদের মোবাইল আসক্তির কারণে ক্ষতি এবং তা থেকে রক্ষার উপায়

ভূমিকা

শিশুদের মোবাইল আসক্তি বর্তমানে চরম পর্যায়ে পৌঁছেছে । শিশুরা মোবাইল ফোনে ইন্টারনেট ব্রাউজিং এবং গেমিং খেলায় আসক্ত হয়ে যাচ্ছে । যার কারণে শিশুরা শারীরিক এবং মানসিক ভাবে বিভিন্ন ক্ষতির শিকার হচ্ছে । আসুন আজকে আমরা জেনে নেই আমাদের শিশুরা অতিরিক্ত মোবাইল আসক্তির কারণে কি কি ক্ষতির সম্মুখীন হচ্ছে এবং তা থেকে রক্ষার উপায় ।

শিশুদের মোবাইল আসক্তির কারণে ক্ষতি

অতিরিক্ত মোবাইল আসক্তি বাচ্চাদের উপর মারাত্মক প্রভাব ফেলে । যেটা হয়তো আমরা অনেকেই জানি না । তাই আজকে আমরা আপনাদেরকে জানাবো অতিরিক্ত মোবাইল আসক্তির কারণে আপনার বাচ্চার কি ধরনের ক্ষতি হতে পারে ।

মানসিক বিকাশে বাধা ঃ  মোবাইলের অতিরিক্ত ব্যবহার বাচ্চাদের মানুষের বিকাশকে বাধাগ্রস্ত করছে ।  প্রতিদিন খেলাধুলা বাচ্চাদের মানসিক বিকাশ কে সহায়তা করে । বর্তমানে বাচ্চারা বাইরে খেলাধুলা করতে না গিয়ে ঘরে মোবাইল নিয়ে ব্যস্ত । এতে তার বিকাশ বাধা করতে হচ্ছে ।

চোখের ক্ষতি ঃ দীর্ঘ সময় মোবাইল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার কারণে চোখের ক্ষতি হচ্ছে । মোবাইলের নীল আলো চোখের জন্য মারাত্মক ক্ষতিকর । দীর্ঘদিন মোবাইল ব্যবহারের কারণে আস্তে আস্তে চোখে ঝাপসা দেখা শুরু করবে । বর্তমানে হসপিটাল গুলোতে এই সমস্যায় আক্রান্ত প্রচুর রোগী দেখা যাচ্ছে ।

অতিরিক্ত ওজন ঃ সবসময় শুয়ে বসে মোবাইল ব্যবহার করার কারণে বাচ্চাদের মধ্যে স্থুলতা বা অতিরিক্ত ওজনের সমস্যা দেখা দিচ্ছে । সব সময় মোবাইল নিয়ে ব্যস্ত থাকায় বাইরে খেলাধুলা করতে না যাওয়ার কারণে এই সমস্যা দেখা যাচ্ছে ।

বিভিন্ন রোগের সৃষ্টি হচ্ছে ঃ মোবাইলের অতিরিক্ত ব্যবহারের কারণে বেশ কিছু রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে । যেমন ডায়াবেটিস , উচ্চ রক্তচাপ, স্ট্রোক ইত্যাদি রোগে আক্রান্ত হতে পারে ।

মেজাজ খিটখিটে হয়ে যাওয়া ঃ আপনারা হয়তো অনেকেই খেয়াল করেছেন আপনার বাচ্চাটা দিন দিন খিটখিটে হয়ে যাচ্ছে । কেন হয়ে যাচ্ছে সেটা হয়তো আপনি জানেন না। একটা গবেষণায় দেখা গেছে মোবাইল ব্যবহারের কারণে বাচ্চাদের মেজাজ হয়ে যাচ্ছে ।

লেখাপড়ায় অমনোযোগী ঃ আজকাল বাচ্চারা মোবাইল নিয়ে ব্যস্ত থাকতে পছন্দ করে । মোবাইলে তারা বিভিন্ন গেম খেলায় আসক্ত হয়ে যাচ্ছে । এছাড়া রয়েছে facebook , twitter , tiktok সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া । এসব ব্যবহারের কারণে দিন দিন তারা লেখাপড়ায় অমনোযোগী হয়ে যাচ্ছে ।

আপত্তিকর সাইটে প্রবেশ ঃ ইন্টারনেট সহজলভ্য হওয়ার কারণে যে কেউ চাইলেই যে কোন সাইটে প্রবেশ করতে পারে । তাই শিশুরা ইচ্ছা করলেই যে কোন আপত্তিকার সাইটে প্রবেশ করতে পারে ।

সৃজনশীলতার অভাব ঃ শিশুরা যদি সব সময় মোবাইল নিয়ে একা একা ব্যস্ত থাকে তাহলে তার মধ্যে সৃজনশীলতা গড়ে ওঠে না । সবার সাথে মেশা , খেলাধুলা এবং বিভিন্ন সামাজিক কাজে অংশগ্রহণের মাধ্যমে একটা শিশুর সৃজনশীলতার বিকাশ ঘটে ।

ঘুমের ঘাটতি ঃ ঘুম মানুষের জন্য অত্যন্ত প্রয়োজন । কারণ ঘুমের মাধ্যমে আমাদের শরীরের ঘাটতি গুলো পুরন হয় । তাই ঘুমের ঘাটতি হলে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয় । এখন বাচ্চারা যদি রাত জেগে মোবাইল ব্যবহার করে তাহলে তার ঘুমের ঘাটতি দেখা দিবে । এতে তার শরীরে বিভিন্ন জটিলতার সৃষ্টি হতে পারে ।

অটিজম ঃ বাচ্চা কথা শেখার আগেই যদি আপনি বাচ্চা কে মোবাইল দেখিয়ে অভ্যস্ত করে ফেলেন তাহলে আপনার বাচ্চার কথা বলা শেখায় বিলম্ব হতে পারে । অনেকেই বাচ্চাকে মোবাইলে কার্টুন দেখিয়ে খাওয়ানোর অভ্যাস করেন যেটা মোটেই ঠিক নয় । এতে আপনার বাচ্চার অটিজম অর্থাৎ শারীরিক প্রতিবন্ধী হওয়ার সম্ভাবনা রয়েছে ।

মোবাইল আসক্তির কারণে ক্ষতি থেকে রক্ষার উপায়

বেশ কিছু নিয়ম কানুন বা উপায় মেনে চললে আপনার শিশুর মোবাইল আসক্তি কমাতে পারেন । তাহলে আসুন জেনে নেই কি কি উপায় মেনে চললে আপনার শিশু মোবাইল আসক্তির কারণে ক্ষতি থেকে রক্ষা পেতে পারে ।

  • মোবাইল ফোন থেকে দূরে রাখতে শিশুকে বাহিরে খেলতে পাঠান । নিয়মিত বাইরে খেলাধুলা করলে একদিকে যেমন শরীর চর্চা হবে অন্যদিকে বাচ্চার মোবাইল আসক্তি কমে যাবে ।
  • বাচ্চাদের সামনে মোবাইল ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন । কারণ বাচ্চারা আপনাকে মোবাইল ফোন ব্যবহার করতে দেখলে তারাও মোবাইল ফোন ব্যবহারের প্রতি আগ্রহী হয়ে ওঠে । তাই তাদের সামনে সব সময় মোবাইল ফোন ব্যবহার করবেন না ।
  • বাচ্চাদের হাতে মোবাইল ফোন দেওয়ার পরিবর্তে তাদেরকে বই পড়ার প্রতি আগ্রহী করে তুলুন । বিভিন্ন গল্পের বই ,ছড়া ইত্যাদি পড়ার প্রতি উৎসাহ দিন ।
  • ধর্মীয় বই পুস্তক বাচ্চাদের হাতে তুলে দিন । এতে তারা নৈতিকতা শিখবে মোবাইল ফোন থেকে দূরে থাকবে ।
  • ব্যস্ততার অজুহাত দেখিয়ে বাচ্চাদেরকে দূরে রাখবেন না , তাদেরকে সময় দিন ঘুরতে নিয়ে যান দেখবেন মোবাইল আসক্তি অনেকটা কমে গেছে ।
  • বাচ্চাদেরকে বিভিন্ন সৃজনশীল কাজের প্রতি আগ্রহী করে তুলুন । যেমন গাছ লাগানো, বাগান করা , নিজে নিজেই বিভিন্ন খেলনা তৈরি করা ইত্যাদি শেখান তাহলে আপনার শিশু একদিকে যেমন সৃজনশীলতা শিখবে অন্যদিকে মোবাইল থেকে দূরে থাকবে ।
  • মোবাইল অতিরিক্ত ব্যবহার করার কারণে যে ধরনের ক্ষতি হতে পারে সে সম্পর্কে শিশুকে সচেতন করে তুলুন ।

আমাদের কথা

মোবাইল ফোন আমাদের জীবনে যেমন অনেক সুবিধা নিয়ে এসেছে আবার এর বেশ কিছু অসুবিধাও রয়েছে । যেকোনো জিনিসের মাত্রা অতিরিক্ত ব্যবহার আমাদের জন্য ক্ষতিকর । মোবাইল ফোন ও ঠিক তেমনই । এটির অতিরিক্ত ব্যবহার আমাদের অনেক ক্ষতি করতে পারে ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪