OrdinaryITPostAd

মোবাইলের চার্জ দ্রুত শেষ হওয়ার কারণ ও তার সমাধান


মোবাইল ফোন ছাড়া আমরা এখন একটি দিনের কথা চিন্তাও করতে পারি না । মোবাইল ফোন আমাদের নিত্য দিনের অনুষঙ্গ । আর এই মোবাইল ফোনের চার্জ নিয়ে আমাদের অনেকেই ঝামেলায় পড়েন । আমরা অনেকেই জানিনা মোবাইল ফোনের চার্জ কেন দ্রুত শেষ হয়ে যায় । ফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার বেশ কিছু কারণ রয়েছে । আজকে আমরা আমাদের এই পোস্টে মোবাইলের চার্জ দ্রুত শেষ হওয়ার কারণ ও তার সমাধান নিয়ে আলোচনা করেছি ।
মোবাইলের চার্জ দ্রুত শেষ হওয়ার কারণ ও তার সমাধান

প্রিয় পাঠক আপনি যদি আপনার মোবাইল ফোনের চার্জ দীর্ঘ সময় ধরে রাখতে চান তাহলে মোবাইল ফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার কারণ ও তার সমাধান জানা জরুরি । ফোনে চার্জ দ্রুত শেষ হওয়ার কারণ সম্পর্কে জানতে আমাদের পোস্টটি পড়ুন ।

পোস্ট সূচিপত্রঃ মোবাইলের চার্জ দ্রুত শেষ হওয়ার কারণ ও তার সমাধান

ভূমিকা

মোবাইল ফোনের ব্যবহার এখন আর শুধুমাত্র কথা বলাতে সীমাবদ্ধ নেই । মানুষ এখন মোবাইল এ কথা বলা, গান শুনা, ভিডিও দেখা , গেম খেলা , বিভিন্ন এ্যাপস ব্যবহার , বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার সহ অনেক কাজে মোবাইল ব্যবহার করছে । আর এত সব কাজ করতে গেলে ফোনে ভাল চার্জ ব্যাকআপ এর প্রয়োজন হয় । আমাদের অজান্তে নানা কারনেই মোবাইল ফোন এর চার্জ দ্রুত শেষ হয়ে যাচ্ছে । মোবাইল ফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার কারণ ও তার সমাধান সম্পর্কে জানতে হলে আপনাকে আমাদের পোস্ট পড়তে হবে ।

মোবাইলের চার্জ দ্রুত শেষ হওয়ার কারণ

মোবাইলের চার্জ দ্রুত শেষ হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে । নিচে ফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার কারণ গুলো বর্ণনা করা হল :

ফোনের ভাইব্রেশন মোড অন রাখা : আমরা অনেকেই আমাদের মোবাইল ফোন ভাইব্রেশন মোডে ব্যবহার করি । কিন্তু আমরা এটা অনেকেই জানিনা ফোনে সবসময় ভাইব্রেশন ব্যবহার করলে ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায় । ফোনে চার্জ দ্রুত শেষ হওয়ার পিছনে এটা একটা অন্যতম কারণ ।

অ্যাপস এর ব্যবহার : বেশ কিছু অ্যাপস রয়েছে যেগুলো সব সময় ব্যবহার করলে আপনার ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যাবে । যেমন ঊবার, স্কাইপ, হোয়াটস এ্যাপ, স্পটিফাই , নেটফ্লিক্স , ফেসবুক , টুইটার, ইন্সটাগ্রাম ,বাম্বল ,টিন্ডার ইত্যাদি ।

দুর্বল নেটওয়ার্ক : দুর্বল নেটওয়ার্কিং সিস্টেমের কারণে ফোনের চার্জ দ্রত শেষ হয়ে যায় । নেটওয়ার্ক ব্যবস্থা ভালো না হলে দুর্বল নেটওয়ার্ক ফোনের চার্জ তাড়াতাড়ি শেষ করে দেয় ।

চার্জ রত অবস্থায় ফোনের ব্যবহার : আমরা অনেকেই ফোন চার্জ দেয়া অবস্থায় ফোন ব্যবহার করি । একই সাথে চার্জ দেওয়া এবং ফোন ব্যবহার করলে ফোনের ব্যাটারির কার্য ক্ষমতা কমে যায় ।

নির্ধারিত চার্জার ছাড়া অন্য চার্জার ব্যবহার : প্রত্যেকটি ফোনের জন্য একটি করে নির্ধারিত চার্জার থাকে । এই নির্ধারিত চার্জার ছাড়া অন্য চার্জার ব্যবহার করলে ফোনের ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় ।

জিপিএস চালু রাখা : সব সময় জিপিএস অন রাখলে ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায় ।

লাইভ ওয়ালপেপার ব্যবহার : ফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার অন্যতম কারণ হলো লাইভ ওয়ালপেপার ব্যবহার । মোবাইলে লাইভ ওয়ালপেপার ব্যবহারের কারণে চার্জ শেষ হয়ে যায় ।

ব্রাইটনেস বেশি ব্যবহার করা : আমরা অনেকেই ফোনে ব্রাইটনেস বেশি ব্যবহার করি । ফোনে ব্রাইটনেস বেশি ব্যবহার করলে ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায় ।

অনলাইনে গেম খেললে : ফোনে এখন বিভিন্ন অনলাইন গেম খেলা হয় । যেমন ফ্রী ফায়ার ,পাবজি , লুডো কিং, ফিফা সকার , ক্লাস অব ক্লেন ইত্যাদি । অনলাইনে এসব গেম খেলার কারণে ফোনের চার্জ তাড়াতাড়ি শেষ হয়ে যায় ।

যথাযথভাবে ফোন চার্জ না দিলে : আমরা সবাই ফোন ব্যবহার করি ঠিকই কিন্তু অনেকেই জানিনা কিভাবে ফোন চার্জ দিতে হয় । সঠিক নিয়মে এখন চার্জ না দিলে ফোনের ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় । যার ফলে ফোনের চার্জ বেশি কম থাকে না ।

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

ফোনের চার্জ যদি আমরা দীর্ঘ সময় ধরে রাখতে চাই তাহলে আমাদেরকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে । মোবাইলের ব্যাটারি ভালো রাখার বেশ কিছু উপায় রয়েছে । উপায়গুলো মেনে চললে আপনার ফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী হবে । মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়গুলো নিচে উল্লেখ করা হলো ঃ
  • ফোনে সব সময় ভাইব্রেশন মড অন রাখা যাবে না । যখন প্রয়োজন তখন অন করে আবার বন্ধ করে রাখতে হবে ।
  • যেসব অ্যাপস ফোনের চার্জ দ্রুত শেষ করে দেয় সে সব অ্যাপস কম ব্যবহার করতে হবে .
  • ভালো নেটওয়ার্কিং অবস্থায় ফোন ব্যবহার করতে হবে .
  • ফোন চার্জ দেওয়া অবস্থায় ব্যবহার করা যাবে না । কোন প্রকার গেম খেলা বা ভিডিও দেখা যাবে না ।
  • ফোনে নির্ধারিত চার্জার ছাড়া যে কোন মানের চার্জার দিয়ে ফোন চার্জ দেয়া যাবে না .
  • জিপিএস সব সময় অন না রেখে যখন দরকার তখন অন করে অন্য সময় বন্ধ রাখতে হবে ।
  • বেশি ব্রাইটনেস এর ব্যবহার আমাদের চোখের ক্ষতি করে ফোনের চার্জও দ্রুত শেষ করে দেয় ।তাই ফোনের ব্রাইটনেস কমিয়ে রাখতে হবে ।
  • বিভিন্ন প্রকার লাইভ ওয়ালপেপার ব্যবহার থেকে বিরত থাকতে হবে ।
  • আপনাকে নিয়ম মেনে ফোন চার্জ দিতে হবে । ঘন ঘন ফোন চার্জ দিবেন না । ফোনের চার্জ ফুল হয়ে গেলে চার্জারটি খুলে ফেলুন । মাঝেমধ্যে ফোনের চার্জ এম্পটি করে চার্জ দিন । ফোনের চার্জ ৮০% দিয়ে রাখুন । সবসময় ১০০% চার্জ দিবেন না ।

শেষ কথা

আমরা আমাদের এই পোস্টে মোবাইল ফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার বিভিন্ন কারণ ও তার সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করেছি । আশা করি আপনি আমাদের পোস্টটি পড়ে ফোনের চার্জ নিয়ে আপনার ফোনের সমস্যার সমাধান করতে পারবেন । আরো বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চাইলে আপনি আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪