OrdinaryITPostAd

ঘুম না হওয়ার কারণ ও ভালো ঘুম হওয়ার উপায়

আজকাল অনেক কেই বলতে শুনি আমার ভালো ঘুম হয় না । তাই আজকে আমরা আপনাদের কথা মাথায় রেখে ঘুম না হওয়ার কারণ ও ভালো ঘুম হওয়ার উপায় নিয়ে এই পোস্টটি লিখেছি । আপনার যদি ভাল ঘুম না  হয় তাহলে ঘুম না হওয়ার কারণ ও ভালো ঘুম হওয়ার উপায় সম্পর্কে জানা অত্যন্ত জরুরী । তাই জানতে হলে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ।
ঘুম না হওয়ার কারণ ও ভালো ঘুম হওয়ার উপায়
অনিদ্রা বর্তমানে একটি বড় সমস্যা । বিভিন্ন কারণে একজন মানুষের ঘুম নাও হতে পারে । অনেক মানুষকে দেখা যায় ঘুমের ওষুধ ছাড়া ঘুমই হয় না । কিন্তু নিয়মিত ঘুমের ওষুধ খাওয়া শরীরের জন্য খুবই ক্ষতিকর ।

ভূমিকা

মানুষের বয়স যত বাড়তে থাকে দিন দিন তার ঘুম কমতে থাকে । ঘুম কমতে কমতে এমন পর্যায়ে যায় রাতে অনেকের ঘুমই হয় না । ঘুম না আসার কারণে সারারাত জেগে এপাশ-ওপাশ করেই সারারাত কাটিয়ে দিতে হয় । এই পোস্টটিতে আমরা ঘুমের প্রয়োজনীয়তা , ঘুম না হওয়ার কারণ , ঘুম না হলে কি সমস্যা হয় এবং ভালো ঘুম হওয়ার উপায় নিয়ে আলোচনা করেছি ।

ঘুমের প্রয়োজনীয়তা

ঘুম আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন । ঘুম আমাদের শরীরের ক্লান্তি দূর করে এবং সারাদিন পরিশ্রম করার ফলে শরীরের যে ঘাটতি হয় তা পূরণ করে । একজন মানুষের গড়ে প্রতিদিন ৬ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন । ভালো ঘুম আমাদের শরীর এবং মনকে সতেজ করে তোলে এবং নতুন কর্মস্পৃহা তৈরি করে । পর্যাপ্ত ঘুম শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ।

ঘুম না হওয়ার কারণ

ঘুম না হওয়ার বেশ কিছু কারণ রয়েছে । পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণের মধ্যে বেশিরভাগ কারণের জন্য আমরা নিজেরাই দায়ী । নিচে ঘুম না হওয়ার কারণগুলো নিয়ে বিস্তারিত আলোচনা।

ধূমপান ঃ যে ব্যক্তি নিয়মিত ধূমপান করে তার ভালো ঘুম হয় না । তামাক এবং নিকোটিন ঘুম না হওয়ার জন্য দায়ী ।

মদপান ঃ মাত্রাতিরিক্ত মদ পান করার কারণে ঘুম কমে যায় । অতিরিক্ত অ্যালকোহল পান ঘুমের ব্যাঘাত ঘটিয়ে থাকে ।

পরিশ্রম না করা ঃ হাঁটাচলা না করলে এবং কায়িক পরিশ্রম না করলে রাতে সহজে ঘুম আসে না ।

চা কফি পান ঃ রাতের বেলা চা কফি পান করলে সহজে ঘুম আসে না । কফিতে থাকা ক্যাফেইন ঘুম না হওয়ার জন্য দায়ী । তাই আপনার যদি রাতের বেলা চা বা কফি খাওয়ার অভ্যাস থাকে তাহলে ঘুম দেরিতে আসবে বা নাও হতে পারে ।

ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার ঃ বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইস যেমন মোবাইল ফোন, ল্যাপটপ , ডেস্কটপ কম্পিউটার, টেলিভিশন ইত্যাদি আপনি যদি রাতে ব্যবহার করেন তাহলে আপনার ঘুম ঠিকমতো হবে না । কারণ এসব ডিভাইস থেকে উৎপন্ন নীল আলো আপনার ঘুম কেড়ে নিবে ।

মানসিক চাপ ঃ কারো যদি অত্যাধিক মানসিক টেনশন বা চাপ থাকে তাহলে রাতে তার সহজে ঘুম আসবে না এমনকি ঘুম নাও হতে পারে । যাদের ঘুম হয় না তাদের মধ্যে অধিকাংশ লোকই মানসিক চাপে ভুগে থাকেন ।

ঘুমের পরিবেশের অভাব ঃ ঘুমের জন্য উপযুক্ত পরিবেশের প্রয়োজন হয় । আপনার বাসায় যদি উপযুক্ত পরিবেশ না থাকে তাহলে আপনার ঘুমাতে সমস্যা হবে । ঘুমানোর সময় যদি আশেপাশে শব্দ হয় এটা ঘুমের জন্য একটা বড় সমস্যা ।

ঘুমোতে যাওয়ার সময়ে অনিয়ম ঃ নির্দিষ্ট সময় মেনে ঘুমাতে না যাওয়া ঘুম না হওয়ার জন্য একটি অন্যতম কারণ । প্রতিদিন বিভিন্ন সময়ে ঘুমাতে গেলে ঠিকমতো ঘুম হবে না ।

ঘুমের ঔষধ খাওয়া ঃ আপনি যদি ঘুমের সামান্য সমস্যার কারণে ঘুমের ওষুধ খাওয়া শুরু করেন তাহলে এটি একটি খুবই খারাপ অভ্যেস । কিছুদিন পর আপনার ঘুমের ওষুধ না খেলে ঘুম আসবে না । এভাবে একপর্যায়ে গিয়ে ঘুমের ওষুধ খেয়েও আর ঘুম হবে না ।

দেরিতে ঘুমাতে যাওয়া ঃ কারো যদি দেরিতে ঘুমাতে যাওয়ার অভ্যাস থাকে তাহলে এই অভ্যেস তার ঘুম না হওয়ার জন্য দায়ী ।

রাতের খাবার দেরিতে খাওয়া ঃ অনেকেই রাতের খাবার অনেক দেরিতে খায় । রাতে দেরিতে খাবার খাওয়া ঘুমে ব্যাঘাত ঘটিয়ে থাকে ।

ঘুম না হলে কি সমস্যা হয়

ঠিকমতো ঘুম না হয় একটি অনেক বড় সমস্যা । কারণ ঘুম হচ্ছে আমাদের শরীরের ঘাটতি পূরণের মাধ্যম । নিয়মিত ঘুম না হলে বা একেবারেই ঘুম না হলে ধীরে ধীরে শরীরে নানা জটিলতার সৃষ্টি হয় । বিভিন্ন রোগের সৃষ্টি হয় । দিন দিন স্বাস্থ্য ভেঙে পড়ে । ঘুম না হলে যেসব সমস্যা তৈরি হয় সেগুলো নিয়ে আলোচনা করা হল ঃ

উচ্চ রক্তচাপ ঃ অনিয়মিত ঘুম বা ঠিক মত ঘুম না হলে আস্তে আস্তে শরীরে উচ্চ রক্তচাপের সৃষ্টি হয় ।
হার্টের সমস্যা ঃ ঠিকমতো ঘুম না হলে মানসিক শান্তি নষ্ট হয়ে যায় । আর এই মানসিক অশান্তি ধীরে ধীরে হার্টের সমস্যা তৈরি করে । এবং একসময় তা হার্টের অসুখে পরিণত হয় ।

ডায়াবেটিস ঃ বর্তমানে ডায়াবেটিসে একটি বড় সমস্যা । আর এই ডায়াবেটিস আমাদের শরীরে একটু অন্যতম কারণ হচ্ছে না ঘুমানো । আপনার ঠিকমতো ঘুম না হলে আপনি ডায়াবেটিস রোগে আক্রান্ত হতে পারে ।

এন্টিবডি তৈরি না হয় ঃ ঘুম আমাদের শরীরে এন্টিবডি তৈরি করে । ঠিকমতো ঘুম না হলে এন্টিবডি তৈরি হয় না এবং শরীর বিভিন্ন রোগ ব্যাধিতে আক্রান্ত হয় ।

মেজাজ খিটখিটে ঃ ঘুম না হওয়া মেজাজ খিটখিটে সমস্যা আর অন্যতম কারণ । ঠিকমতো ঘুম না হলে একসময় তা মানসিক সমস্যা পরিণত হয় ।

কাজের প্রতি অনীহা ঃ রাতে যদি কারো ঠিকমতো ঘুম না হয় তাহলে তার দিনে কাজের প্রতি কোন আগ্রহ থাকে না । ঘুম না হলে ক্লান্তি দূর হয় না । তাই কোন কাজ করতে আর ভালো লাগে না ।

হজমে সমস্যা ঃ ঘুমের সময় আমাদের হজম প্রক্রিয়া সম্পূর্ণ হয় । কিন্তু ঘুমই যদি না হয় তাহলে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে ।

ভালো ঘুম হওয়ার উপায়

ভালো ঘুম হওয়ার বেশ কিছু উপায় রয়েছে । যে উপায় বা নিয়মগুলো মেনে চললে আপনার ভালো ঘুম হতে পারে । তাই আর দেরি না করে ভালো ঘুম হওয়ার উপায় গুলো জেনে নিন
  • ধূমপান ভালো ঘুম না হওয়ার জন্য দায়ী । অতি দ্রুত ধূমপান ত্যাগ করতে হবে ।
  • মদ এবং বিভিন্ন অ্যালকোহল পান আপনার ঘুম কেড়ে নেওয়ার জন্য যথেষ্ট । তাই আপনাদের এসব পান করার অভ্যেস থাকলে পরিত্যাগ করুন ।
  • রাতের বেলা চা বা কফি খাওয়ার অভ্যাস ছেড়ে দিন । ভালো ঘুমাতে চাইলে রাতে যাবা কবে খাওয়া বাদ দিন ।
  • ঘুমাতে যাওয়ার আগে মোবাইল ফোন, ল্যাপটপ এসব ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার করবেন না । বিছানা থেকে এসব দূরে রাখুন ।
  • প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমানোর অভ্যাস করুন । নিয়মিত ঘুমাতে যান তাহলে দেখবেন আপনার ভালো ঘুম হবে ।
  • ঘুমোতে যাওয়ার অন্তত দুই ঘণ্টা আগে রাতের খাবার সেরে ফেলুন । খাওয়ার সাথে সাথে ঘুমাতে যাবেন না ।
  • বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ছাড়া কোন প্রকার ঘুমের ঔষধ খাওয়া যাবে না । নিজে নিজে ঘুমের ঔষধ কিনে খাবেন না ।
  • যথাসম্ভব মানসিক চাপ এগিয়ে চলুন , ঘুমোতে গিয়ে দুশ্চিন্তা করবেন না ।
  • দিনে অন্তত ৩০ মিনিট হাঁটাচলা করুন, হালকা ব্যায়াম করুন । আর জেনে রাখুন দিনে হালকা পরিশ্রম এবং ব্যায়াম ঘুমের একটু বড় নিয়ামক ।
  • ঘুমোতে যাওয়ার আগে আরামদায়ক পরিবেশ নিশ্চিত করুন । ঘরের বাতি নিভিয়ে দিন, আপনার বাসায় বা আশেপাশে শব্দ সৃষ্টির কোন উৎস থাকলে তা সমাধানের চেষ্টা করুন ।

আমাদের কথা

সুস্বাস্থ্যের জন্য ঘুম অত্যন্ত জরুরি । ঘুম ভালো না এর প্রভাব আমাদের শরীরের উপর পরে । নিদ্রাহীনতা বর্তমানে একটি রোগে পরিণত হয়েছে । সবাই সচেতন হন ভালো থাকুন আর এই পোস্টটি বেশি বেশি শেয়ার করুন ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪